1. modhumotikanthobd@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  2. modhumotikantho@gmail.com : support : Shohidul Islam
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
নগরকান্দায় জাঁকজমকপূর্ণ ভাবে পালিত হয়েছে দৈনিক খোলাচোঁখ পত্রিকার সম্পাদকের জন্মবার্ষিকী গোপালগঞ্জে নবাগত পুলিশ সুপারের সভাপতিত্বে কল্যাণসভা অনুষ্ঠিত ইতালিতে পাঠানোর নামে লিবিয়ায় নিয়ে জিম্মি করে লক্ষ লক্ষ গোপালগঞ্জে নবাগত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমানের যোগদান ও দায়িত্বভার গ্রহণ গোপালগঞ্জের পুলিশ সুপার আল-বেলী আফিফা’র বদলিজনিত বিদায় সংবর্ধনা ফরিদগঞ্জে স্বাধীনতা ৫৩ বছর পরও মিলেনাই ২টি গ্রামের উন্নয়নের ছোঁয়া সেঁতুর অভাবে যাতায়াতে চরম দর্ভোগে শিকার গ্রামবাসী মাদারীপুরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন গোপালগঞ্জে সদর থানায় নবাগত অফিসার ইনচার্জ হিসেবে মির মোহাম্মদ সাজেদুর রহমানের যোগদান নগরকান্দায় নবাগত থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে সাংবাদিকদের মতবিনিময় ফরিদগঞ্জ সাংস্কৃতিক কেন্দ্রে কর্তৃক আয়োজিত কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যা

নগরকান্দায় সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যু বার্ষিকী  পালিত

  • Update Time : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৪০ Time View

বেলায়েত হোসেন লিটন
বিশেষ প্রতিনিধিঃ

নগরকান্দায় সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।

উপমহাদেশের বরেণ্য রাজনীতিবীদ, সাবেক তিন বারের সংসদ উপনেতা, মন্ত্রী, বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, প্রেসিডিয়ামের অন্যতম সদস্য প্রয়াত নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে নগরকান্দা ও সালথায় দোয়া মাহফিল এবং আলোচনা সভার মাধ্যমে সৈয়দা সাজেদা চৌধুরীর রুহের মাগফেরাত কামনা (স্বরণ সভা) করা হয়েছে।

সোমবার বিকালে সৈয়দা সাজেদা চৌধুরীর নিজ বাড়ী সালথা উপজেলার রসুলপুরের হামিদ মঞ্জিলে ও নগরকান্দা উপজেলা দলীয় কার্যালয়সহ বিভিন্ন স্থানে আওয়ামীলীগ ও তার অংগসংগঠনের আয়োজনে সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

উপজেলা দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডঃ জামাল হোসেন মিয়ার পক্ষে উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল মান্নান মোল্যার সভাপতিত্বে তালমা ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া, কোদালিয়া শহীদনগর ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান মিজানসহ নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

নগরকান্দা প্রেস ক্লাবে সন্ধ্যায় প্রয়াত সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন  উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মঈনুল হক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মিরাজ হোসেন, সরকারী মহেন্দ্র নারায়ণ একাডেমির প্রধান শিক্ষক বেলায়েত হোসেন মিয়া, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইকবাল কবির, সভাপতি মাহবুব আহাদ, সিনিয়র সহ-সভাপতি বেলায়েত হোসেন লিটন, সাংবাদিক বোরহান আনিস, শওকত আলী শরীফ, লিয়াকত হোসেন, জাকির হোসেন জাকারিয়া, মিজান বাবু, মঈদুল ইসলাম লিখন, তৌহিদুল ইসলাম তুহিন, নিজাম নকীব, রেজাউল করিম, মিজানুর রহমান মোল্যা, রহমাসাইফুল ইসলাম সাইফ, শাহিনুজ্জামান সাহিদ, শামীম হোসেন, শফিকুল ইসলাম মন্টু, শফিকুল খান জনি, ফয়সাল হোসেন, মশিউর রহমান মিন্টু উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মীর আল আমিন বাবু  প্রমুখ।

ফরিদপুর -২ আসন থেকে সৈয়দা সাজেদা চৌধুরী বার বার বাংলাদেশ আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা মার্কা নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন।

একনজরে সৈয়দা সাজেদা চৌধুরীর বন্যাঢ্য রাজনৈতিক জীবন

সৈয়দা সাজেদা চৌধুরী বাংলাদেশের প্রথিতযশা নারী রাজনীতিবিদদের মধ্যে অন্যতম। ১৯৩৫ সালের ৮ মে মাগুরা জেলায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মা সৈয়দা আছিয়া খাতুন। শিক্ষাজীবনে স্নাতক ডিগ্রি অর্জন করেন সৈয়দা সাজেদা চৌধুরী।

১৯৫৬ সাল থেকে সাজেদা চৌধুরী আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। ১৯৬৯–১৯৭৫ সময়কালে তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।

১৯৭২-১৯৭৫ সময়কালে বাংলাদেশ নারী পুনর্বাসন বোর্ডের পরিচালক, ১৯৭২-১৯৭৬ সময়কালে বাংলাদেশ গার্ল গাইডের জাতীয় কমিশনার ছিলেন। ১৯৭৪ সালে গ্রামীণ উন্নয়ন ও শিক্ষায় বিশেষ অবদানের জন্য ইউনেস্কো ফেলোশিপপ্রাপ্ত হন। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর ১৯৭৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। গার্ল গাইড এসোসিয়েশনের জাতীয় কমিশনার হিসেবে সর্বোচ্চ সম্মানসূচক সনদ সিলভার এলিফ্যান্ট পদকও অর্জন করেছিলেন তিনি।

পরবর্তীতে ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ১৯৯২ সাল থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। বরেণ্য রাজনীতিবিদ সৈয়দা সাজেদা চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক হিসেবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

২০০০ সালে আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউট কর্তৃক ‘উইম্যান অব দ্য ইয়ার নির্বাচিত’ হন তিনি। ২০১০ সালে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেন।একাদশ জাতীয় সংসদে সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২ নগরকান্দা, সালথা ও (সদরপুরের হাট কৃষ্ণপুর) থেকে নির্বাচনে অংশগ্রহণ করে জয়ী হন।

দশম সাধারণ নির্বাচনেও তিনি এ অঞ্চল থেকে নির্বাচিত হন। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জাতীয় সংসদের উপনেতা হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি পরিবেশ ও বনমন্ত্রী হিসেবেও দ্বায়িত্ব পালন করেছেন।

সৈয়দা সাজেদা চৌধুরীর স্বামী রাজনীতিবিদ এবং সমাজকর্মী গোলাম আকবর চৌধুরী। ২০১৫ সালের ২৩ নভেম্বর গোলাম আকবর চৌধুরী মৃত্যুবরণ করেন।

বর্ষীয়ান রাজনীতিবিদ সৈয়দা সাজেদা চৌধুরী রোববার (১১ সেপ্টেম্বর) রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। তার মৃত্যুতে আওয়ামী পরিবারে ও নগরকান্দা – সালথায় শোকের ছায়া নেমে এসেছিলো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed By : Modhumoti Kantho